ইট ভাটাগুলোতে স্তুপ করা হচ্ছে খড়ি

ইট ভাটাগুলোতে স্তুপ করা হচ্ছে খড়ি

জুনাইদ কবির,   ঠাকুরগাঁও জেলা প্রতিনিধিঃ

  ঠাকুরগাঁও রাণীশংকৈলে ইট ভাটায় কাঠখড়ি পোড়াতে ইট ভাটাগুলোতে স্তুপ করা হচ্ছে খড়ি। শীতের মৌসুম পড়ার এক মাস পূবে থেকেই ইট ভাটার মালিকগুলো কাঠখড়ি সংগ্রহ করা শুরু করে দেয় । এতে ইট ভাটার মালিকগুলো চাহিদা অনুযায়ী খড়ি প্রায় সংগ্রহ করে ফেলেছে বলে জানান ইট ভাটায় সংশ্লিষ্ট একাধিক ব্যক্তি।

তবে খড়ির গাড়ীগুলো রাতের আধারে লোকচক্ষুর আড়ালে চলাফেরা করেও বলে তারা জানান। উপজেলা ভুমি অফিস সুত্রে জানা যায়, এ উপজেলায় মোট ২২টি ইটভাটা চলমান রয়েছে। ইট ভাটাগুলোতে এখনো আগুন ধরানো হয়নি।

ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩-এ ইটভাটায় ইট পোড়ানোর কাজে জ্বালানি কাঠের ব্যবহার নিষিদ্ধ করে বলা আছে, ‘আপাতত বলবৎ অন্য কোন আইনে যাহা কিছুই থাকুক না কেন, কোন ব্যক্তি ইটভাটায় ইট পোড়ানোর কাজে জ্বালানি হিসাবে কোন কাঠ ব্যবহার করিতে পারিবেন না।

যদি কোন ব্যক্তি এই ধারা লঙ্ঘন করিয়া ইটভাটায় ইট পোড়ানোর কাজে জ্বালানি কাঠ ব্যবহার করেন, তাহা হইলে তিনি অনধিক তিন বছরের কারাদণ্ড বা অনধিক তিন লক্ষ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন।

সম্প্রতি সরেজমিনে পৌরশহরের দক্ষিণ সন্ধারই গ্রামে এম আর বিক্স ফিল্ডে দেখা যায়, ভাটার যেখানে সেখানে কাঠখড়ির স্তুপ করে রাখা হয়েছে।কোথাও কাঠখড়িগুলো সাজিয়ে গুছিয়ে কোথাও আবার এলামেলোভাবে।

ইটভাটার কিছু শ্রমিক আবার ভাটায় আগুন দেওয়ার জন্য ইট ভাটা প্রস্তুত করার কাজ করছেন। শ্রমিকদের খড়ি দিয়ে কি হবে প্রশ্নে তারা জানান, ইট ভাটায় খড়ি জ্বালানো হয় এটা আপনি জানেন না।

এখানে যত খড়ি আছে সব ইট পোড়াতে জ্বালানি হিসাবে ব্যবহৃত হবে। আশে পাশে যত খড়ি দেখছেন সব ইট ভাটার। ভাটার চারপাশে ছড়িয়ে ছিটিয়ে যে খড়িগুলো আছে তা প্রায় এক হাজার মণের অধিক হবে।

এছাড়াও ভাটা থেকে কিছুটা দুরে সন্ধারই সাতঘরিয়া সড়ক ঘেঁষে একটি জমিতে রয়েছে প্রায় দুই হাজার মণের কাছাকাছি কাঠখড়ি বলেও নিশ্চিত করেন ইটভাটার নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শ্রমিক।

একইভাবে উপজেলা প্রায় প্রত্যেকটি ইটভাটায় জ্বালানী হিসাবে ব্যবহৃত হবে কাঠখড়ি। প্রত্যেক ইট ভাটায় প্রায় ৭ দফা ইট পোড়ানো হয়। প্রতি দফায় সাড়ে ৩শ থেকে ৪শ মণের কাছাকাছি খড়ি লাগে।

এতে উপজেলার প্রায় ২২টি ভাটায় প্রতি দফায় ৮ হাজার আটশত মণ খড়ি পোড়াতে হয়। এতে ৭ দফায় প্রায় ৬১ হাজার ৬শত মণ খড়ি পোড়াতে হবে।

জানতে চাইলে এম আর বিক্স ফিল্ডের তদারকিকারী মুনজুর আলম জানান, খড়ি কি হবে তা মাহাজান জানেন, কিছু সময় অপেক্ষা করেন মাহাজান চলে আসবেন তার সাথে কথা বলিয়েন। উপজেলা নির্বাহী মৌসুমী আফরিদা বলেন, ইট ভাটায় কাঠখড়ি পোড়ালে আইন অনুযায়ী যা ব্যবস্থা নেওয়ার তা নেওয়া হবে। 

আপনি আরও পড়তে পারেন